মূদ্রার মূল্য লাখ ডলার!

প্রকাশঃ আগস্ট ২৬, ২০১৫ সময়ঃ ৬:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

vl coynকখনো কখনো সামান্য একটি মুদ্রার মূল্যও হয়ে উঠতে পারে লাখ লাখ টাকা। সংগ্রাহকরা তো বটেই, সাধারণ মানুষও হয়ে ওঠেন আগ্রহী। তেমনই সামান্য রুপার একটি ডলার আলোচনার ঝড় তুলেছে। যুক্তরাষ্ট্রের প্রথম তৈরি হওয়া ডলার বা মুদ্রাগুলোর মধ্যে একটি এটি।

১৭৯৪ সালের রুপার মুদ্রাটি ৩০ সেপ্টেম্বর নিউইয়র্কে নিলামে উঠবে। মুদ্রাটি ৩০ থেকে ৫০ লাখ ডলারের মধ্যে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে!

সিএনএন জানায়, এ ধরনের ১৫০টি মুদ্রার খবর পাওয়া যায়। এর মধ্যে মাত্র তিনটি ভালোভাবে সংরক্ষণ করা আছে। এ ধরনের একটি মুদ্রা হাতে পাওয়া মুদ্রা সংগ্রাহকদের জন্য স্বপ্নের মতো বিষয়।

স্টেক ব্রাউয়ারস নামের ওই নিলামঘরের পরামর্শক জন ক্রালজেভিচ বলেন, মুদ্রাটির ঐতিহাসিক তাৎপর্যের কারণে মুদ্রা সংগ্রাহকরা এটা সংগ্রহের জন্য ভীষণ আগ্রহী হবেন। ডলার সৃষ্টির ধারণা পাওয়া যায় এই মুদ্রার মাধ্যমে। বিশ্ববাজারে যুক্তরাষ্ট্রের প্রবেশের মূলেও রয়েছে এই মুদ্রা।

এর আগে একই সময়ে তৈরি হওয়া একটি রুপার মুদ্রা ২০১৩ সালে ১০ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়, যা আগের সব রেকর্ডকে ভেঙে দেয়।

সেপ্টেম্বরে নিলামে উঠতে যাওয়া মুদ্রাটি এত বছর ধরে ভীষণ যত্নের সঙ্গে সংরক্ষিত ছিল। এর বর্তমান মালিক ডালাসের একটি পরিবার। ২০১০ সালে তাদের একটি মুদ্রা ১ দশমিক ২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। তবে এবারের মুদ্রাটি নিলামঘরের ওয়েবসাইটে নিলাম-পূর্ববর্তী প্রক্রিয়ায় এরই মধ্যে দুই মিলিয়ন ডলার দাম উঠে গেছে।

মুদ্রার মালিক ডালাসের ওই পোগজ পরিবারের কাছে থাকা অন্যান্য সংগ্রহও সেপ্টেম্বরে নিলামে তোলা হবে। ব্যক্তিগত সংগ্রহশালায় থাকা পৃথিবীর সবচেয়ে দামি সংগ্রহ তাঁদের কাছে আছে বলে মনে করা হয়। তাঁদের সংগ্রহে থাকা ৬৮১টি মুদ্রার মোট দাম হতে পারে ২০০ মিলিয়ন ডলার।

রিয়েল এস্টেট ব্যবসায়ী ম্যাক পোগজ ও তাঁর ছেলে ব্রেন্ট ১৯৭০ সাল থেকে দুর্লভ মুদ্রা সংগ্রহ করতে শুরু করেন। তাঁদের সংগ্রহ করা প্রথমদিককার মুদ্রাগুলো গত মে মাসেই নিলামে বিক্রি করেছেন তাঁরা।

এ বিষয়ে ব্রেন্ট পোগজ বলেন, ‘নিজেদের সংগ্রহ নিলামে তোলা আমাদের জন্য এক ধরনের অম্লমধুর বিষয়। তবে আমি মনে করি, সংগ্রহের এই ধারা পরবর্তী প্রজন্মের হাতে তুলে দেওয়ার সময় এসেছে। এই মুদ্রার সঙ্গে অংসখ্য স্মৃতি জড়িয়ে আছে।’ ব্রেন্ট আশা করেন, নতুন সংগ্রাহকও তাঁদের মতোই আনন্দ নিয়ে এই মুদ্রা সংগ্রহকে উপভোগ করবেন।

প্রতিক্ষণ/এডি/তাফ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G